Categories
গভ নিউজ

সময়ের সাথে তাল মিলিয়ে থাকা

টাইটেল দেখেই বুঝতে পারছেন বিস্তারিত কি বলা হবে। সময়ের সাথে তাল মিলিয়ে থাকা এটা আমরা সচরাচর অনেকেই শুনে থাকি কিন্তু কজনই বা এটা সম্পর্কে জানি অথবা এটা মানি। সময়ের সাথে তাল মিলিয়ে থাকা সময়ের সাথে নিজেকে পরিবর্তন করা এগুলো বর্তমান সমাজের প্রেক্ষাপটে খুবই জরুরী। কেননা আপনার পাঁচটি বন্ধু রয়েছে তার মধ্যে তিনজন একমত এবং দুজন অন্যমত দেখবেন আপনারা দুজনই ঢুকে গেছেন তাই বন্ধুদের সাথে তাল মিলিয়ে থাকতে হবে।

কোন প্রশ্ন আসতে পারে তাহলে কি খারাপ বন্ধুদের সাথে তাল মিলিয়ে থেকে খারাপ হয়ে যাব? না ভাই তা কেন হবেন খারাপ হওয়ার পরামর্শ আমি কেন দিবো আমি তো দিব নাই অথবা কারো থেকে খারাপ পরামর্শ নেয়ার কথা আমি বলবো না আর এটা কখনো করবেন না। কারো খারাপ পরামর্শ থেকে দূরে থাকুন এটা সবসময় ভরে থাকি। কথা হচ্ছে তাহলে সব বন্ধুকে একরকম হয়? না সবাই তো একরকম হয় না আর একরকম হবে ও না এটা স্বাভাবিক। তবে আপনাকে যেটা করতে হবে সেটা হচ্ছে আপনি ভালোর পথে আলোর পথে সুন্দরের পথে চলবেন যদি দেখেন আপনার বেশিরভাগ বন্ধু খারাপের পথে খারাপের দিকে খারাপের আলোতে দিক উন্মোচিত হচ্ছে সে ক্ষেত্রে আপনি তাদেরকে ইগনোর করার চেষ্টা করবেন যদি দেখেন সিচিউশন খারাপ তাদেরকে ইগনোর করা যাচ্ছে না তখন আপনি বিষয়টা নিয়ে একটু দীর্ঘ সময় নিয়ে চিন্তা করবেন কি করা যায় যাতে করে আপনার শত্রু না হয় আপনার বন্ধু আবার যাতে করে ওদের সাথে মিলিয়ে থাকা যায়।

সর্বোপরি কোন আইডিয়া না পেলে এই আইডিটি কাজে লাগাতে পারেন যে, তোমরা চলো আমরা খারাপ কাজে লিপ্ত না হয় খারাপ কথা না বলি কাউকে খারাপ বুদ্ধি না দেই ভালোর পথে আলোর উন্মোচন হয়। তখন দেখবেন খারাপ তিনজনের মধ্য থেকে একজন অবশ্যই আপনার পক্ষে চলে আসবে। এবার আপনার পক্ষে আপনিসহ দুজন হয়ে গেলেন। ঠিক আছে এভাবে কন্টিনিউ করতে থাকেন আরো বেশ কিছুদিন পরে বন্ধুদের কে বলবেন চল আমরা ভালো হয়ে যাই ভালো কাজে যোগ দেই আপনারা নিয়মিত ভালো কাজ করবেন মানুষের উপকার করবেন সেগুলো দেখে ওদের জলবে ওরা সেগুলো দেখে পূর্বে ওরা দেখবেন আস্তে আস্তে আপনার পথেই হাঁটছে।

বিষয়টি আমি যত সহজে বলছি কত সহজেই কিন্তু হয়না এটা জানি কিন্তু আমার দায়িত্ব বলা আপনার দায়িত্ব করা তাই যত সম্ভব আপনাকে কাজগুলো করতে হবে কারণ পৃথিবীতে মানুষ কয়েক ধরনের রয়েছে আমরা জানি শত্রুর সাথে ও কিন্তু মিশে থাকতে হয় তাই সমস্ত প্রিপারেশন নিয়ে যেতে হবে। আমরা জানি আমাদের ঘরের পাশে একাধিক ঘর রয়েছে সবাই কিন্তু আমাদের ভালো চাইবে না এটা স্বাভাবিক বর্তমান সময়ের প্রেক্ষাপটে এটাই চলে আসছে। তাই তাদের সাথে তাল মিলিয়ে সময়ের সাথে তাল মিলিয়ে তারা যেন বুঝতে না পারে যে আপনি তাদেরকে ইগনোর করে চলছেন তারা যেভাবে বলে তারা যেভাবে করে তাদের সামনে সেগুলো করেই আপনাকে দিন পার করতে হবে অবশ্য এর ফলস্বরূপ আপনাকে ভালো কিছু উপহার দিবেন আল্লাহ।

আল্লাহকে ভয় করেন? বিশ্বাস রাখুন আপনার সমস্যাটির সমাধান আল্লাহ করবেন আপনি ধৈর্য ধরনের ফল অনেক ভাল পাবেন দেখবেন এর ফলস্বরূপ আপনাকে অনেক ভালো কিছু উপহার দিচ্ছেন আল্লাহ তায়ালা। আপনি যদি দিমু কখন যেমন মুখে এক অন্তরে আরেক তাহলে দেখবেন এর ফলস্বরূপ খুবই খারাপ হচ্ছে আপনার সাথে আপনি যদি উপরে মানুষ কে ভালোবাসেন আর নিচে মানুষকে ক্ষতি করার চেষ্টা করেন বিভিন্ন আইডিয়া বিভিন্ন বিষয় এর মাধ্যমে যদি ক্ষতি করেন দেখবেন আপনার ক্ষতি আল্লাহ নিজেই করবেন।

সর্বোপরি কারো ক্ষতি করা থেকে বিরত থাকুন তাহলেই আপনাকে স্বয়ং আল্লাহতায়ালার সময়ের সাথে তাল মিলিয়ে চলতে সহযোগিতা করবে। মুসলমান সমাজে খেয়াল করলে দেখা যায় মানুষের কাছে ভালো হতে গিয়ে একজনের কথা আরেকজনের কাছে বলেছে সেটা কে গীবত বলা হয়ে থাকে। আমরা জানি গীবত এমন একটি জিনিস যা প্রচার করা আর নিজের মরা ভাইয়ের গোশত খাওয়া সমান কথা। তাহলে কি এটি করা যাবে, কখনোই না!

আপনার বন্ধুদের সাথে কিভাবে মিলিয়ে থাকবে সেটা আপনি দীর্ঘ সময় নিয়ে ভেবে দেখুন যদি এখন তো বন্ধুদের সাথে মিলিয়ে না থাকতে পারেন তাহলে ওদেরকে বুঝিয়ে বলুন অথবা ওদেরকে ছেড়ে কিছুদিনের জন্য হলেও দূরে অবস্থান করুন এতে করে আপনাদের আড্ডা দেওয়া খারাপ যে চলাফেরা নেশা গুলো রয়েছে সেগুলো থেকে বিরত থাকতে পারবেন। মনের ইচ্ছে বড় ইচ্ছা মনে যদি চায় সবকিছুই করা যায় এটি মাথায় রাখুন। সময়ের সাথে তাল মিলিয়ে থাকবে অনেক অনেক কিছু প্রয়োজন যেটা বর্তমান সমাজে অনেক কষ্টকর তার পরেও আপনাকে এটা করতেই হবে।

বর্তমান সমাজের প্রেক্ষাপটে আপনার কাছের মানুষগুলো আপনাকে বেশি আঘাত করবে তারা আপনাকে বুঝবে বুঝেও তারা আপনার থেকে সবকিছু ছিনিয়ে নিয়ে আপনাকেই ঘরছাড়া করে দিবে এটা তো স্বাভাবিক। প্রত্যেকটা মানুষ কারো না কারো খারাপ চাস এই এটা বর্তমান সমাজে প্রচলিত তাই সমাজকে বুঝতে সমাজের মানুষকে বুঝতে নিজের সার্চ করুন ভালোর পথে চলুন মানুষকে ভালোর পথে চলতে সহযোগিতা করুন।

 

Leave a Reply

Your email address will not be published.